সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

সরকার ফের একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে: মির্জা ফখরুল

  • প্রকাশিত : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩

মোঃ আবদুল রহিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সরকার আবারও একতরফা নির্বাচনের পাঁয়তারা করে ক্ষমতায় যেতে চাইছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিরোধী দলকে দূরে রাখতে চাইছে। কিন্তু এবার জনগণ জেগে উঠেছে। এবার আর তা হবেনা।

আজ শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল। তিনি বলেন, আদালত রাতে ওভারটাইম করে বিএনপি নেতাদের সাজা দিচ্ছে। গ্রহণযোগ্য নির্বাচন করার ইচ্ছা নেই বলেই সরকার এমনটা করছে।

এসময় শনিবারে মহাসমাবেশ শান্তিপূর্ণ হবে বলে জানান মির্জা ফখরুল। তিনি বলেন, নয়াপল্টনেই মহাসমাবেশের অনুমতি পাবার বিষয়ে এখনো আশাবাদী বিএনপি।
মির্জা ফখরুল দাবি করেন, মহাসমাবেশ ঘিরে এখন পর্যন্ত সারা দেশে ৪ হাজার ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা বিএনপির মহাসমাবেশ ঘিরে উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে। বারবার তারাই সংঘাত উস্কে দেয়।

অবৈধ আওয়ামী সরকার পুরো রাষ্ট্রকাঠামোকে দলীয়ভাবে ব্যবহার করে ক্ষমতায় জোর করে বসে আছে বলে মন্তব্য করেন ফখরুল। বলেন, নির্বাচনী ব্যবস্থাকে কেন্দ্র করে সংকট তৈরি হয়েছে, তা নিরসনে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে, তা না হলে সংকট নিরসন সম্ভব নয়।

ফখরুল দাবি করেন, সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, নির্বাচন কমিশন গঠন করে নির্বাচন করতে হবে।

শনিবারের বিএনপির মহাসমাবেশ নিয়ে ফখরুল বলেন, মহাসমাবেশের উদ্দেশ্যে সরকারকে চাপ তৈরি করে সুষ্ঠু নির্বাচনী ব্যবস্থা ফিরিয়ে আনা। তিনি বলেন, আন্দোলন শুরুর পর থেকেই বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিক সবাই শান্তিপূর্ণভাবে করছে। কিন্তু বাধা দিচ্ছে সরকার।

‘সবাই চাচ্ছে সরকারকে বিদায় করে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন। কেননা দলীয় সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হয়না তা প্রমানিত।’

মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী ব্রাসেলসে বলছেন- সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হবে। কিন্তু দেশে রাতভর অভিযান চালিয়ে নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে পুলিশ। নেতা-কর্মীদের মিথ্যা মামলায় সাজা দিচ্ছে যেন নির্বাচনে অংশ নিতে না পারে।

‘আদালত রাতে ওভারটাইম করে বিএনপি নেতাদের সাজা দিচ্ছে। কারণ গ্রহণযোগ্য নির্বাচন করার ইচ্ছা নেই সরকারের। তারা আবারও একতরফা নির্বাচনের পাঁয়তারা করে ক্ষমতায় যেতে চাইছে। বিরোধী দলকে দূরে রাখতে চাইছে। কিন্তু এবার জনগণ জেগে উঠেছে। এবার আর তা হবেনা।’

ডিএমপি থেকে সমাবেশের স্থান নিয়ে কোনো চিঠি আসেনি উল্লেখ করে ফখরুল মহাসমাবেশ ঘিরে বাধা না দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর