সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

লক্ষ্মীপুরের কমলনগরে ২৪ জেলের জরিমানা

  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলার কমলনগরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ ধরার অপরাধে ২৪ জন জেলেকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল রোববার (২৯ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস এ জরিমানা আদায় করেন। এ সময় জেলেদের ৫ হাজার টাকা করে মোট ১ লাখ ২০ হাজার টাকা আদায় করা হয়।

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুস বলেন, শনিবার রাতে নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা মাছ ধরার এমন খবরে পুলিশ, কোস্টগার্ড ও মৎস্য অফিস যৌথ অভিযান পরিচালনা করে। ওই সময় মেঘনা নদীর বিভিন্ন এলাকা থেকে ২৪ জন জেলেকে আটক করা হয় এবং ১০টি নৌকা জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে জেলেদের হাজির করা হলে ২৪ জেলেকে জনপ্রতি ৫ হাজার টাকা করে মোট ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। নৌকাগুলো ছেড়ে দেয়া হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস বিষয়টি নিশ্চিত করেন। প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ১২ই অক্টোবর থেকে ২রা নভেম্বর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের ষাটনল থেকে আলেকজান্ডার এলাকা পর্যন্ত অভয়াশ্রম ঘোষণা করে সরকার। এ সময় নদীতে সকল ধরনের মাছ ধরা, বিপণন, বাজারজাত সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়।

আইন অমান্য করলে এক থেকে দুই বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

এই বিভাগের আরও খবর