সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

শনিবার রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির বৈঠক

  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

মোঃ আবদুল রহিম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী শনিবার আওয়ামী লীগ–বিএনপিসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার ইসিসচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

ইসিসচিব জানান, ওই দিন দুই ধাপে ৪৪টি রাজনৈতিক দলের সঙ্গে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজন নিয়ে বৈঠক করা হবে।

জাহাংগীর আলম বলেন, ‘শনিবার দিনব্যাপী বৈঠক হবে। সকাল ও বিকেলে ২২টি করে মোট ৪৪টি দলের সঙ্গে বসার সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দিয়েছে। এখন দলগুলোর সভাপতি–সাধারণ সম্পাদকদের চিঠি দেওয়া হবে।’

নির্ধারিত সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে: সিইসিনির্ধারিত সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে: সিইসি
ইসিসচিব বলেন, ‘এটা কোনো সংলাপ নয়, মিটিং। নিবন্ধিত দলগুলোর সভাপতি–সাধারণ সম্পাদক অথবা প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হচ্ছে। এটা একদিনই হবে। ৪৪টি নিবন্ধিত দলকে ডাকা হয়েছে। নির্বাচনের প্রস্তুতি নিয়ে তাদের অবহিত করা হতে পারে।’

জাতীয় নির্বাচন সামনে রেখে এর আগেও রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেছে ইসি। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে আবারও তাদের সঙ্গে বসতে চায় সংস্থাটি। এরআগের সংলাপগুলোতে বিএনপিকে কয়েকবার ডেকেও সাড়া পায়নি ইসি। এবারও বিএনপিকে ডাকা হচ্ছে।

বর্তমান একাদশ সংসদের মেয়াদ প্রায় শেষ। এখন দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় আগামী নির্বাচন হতে হবে এ বছরের নভেম্বর থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যে। ভোটের দিনক্ষণ ঠিক না হলেও ইসি জানিয়েছে, আগামী নভেম্বরের প্রথমার্ধে ঘোষণা করা হতে পারে নির্বাচনের তফসিল আর ভোট হতে পারে জানুয়ারির শুরুতে।

এই বিভাগের আরও খবর