বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

চীনের আরও এক শহর লকডাউন

  • প্রকাশিত : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

চীনের আরও এক শহরে লকডাউন জারি করা হয়েছে। ভিয়েতনাম সীমান্তের সঙ্গে অবস্থিত চীনের বেইস শহরে ৩৫ লাখ মানুষের বসবাস। গত তিন দিনে ওই শহরে ৭০ জনের বেশি মানুষের দেহে নতুন করে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় সোমবার থেকে পুরো শহরে লকডাউন জারি করা হয়।

বিশ্বের একমাত্র দেশ হিসেবে চীন এখন পর্যন্ত কঠোরভাবে জিরো-কোভিড নীতি মেনে চলছে। দেশটিতে বেইজিং উইন্টার অলিম্পিক শুরু হয়েছে। এর মধ্যে নতুন করে আবারও সংক্রমণ বাড়তে পারে বলে সতর্ক অবস্থানে রয়েছে দেশটি।

দক্ষিণাঞ্চলীয় গুয়াংঝি প্রদেশের বেইস শহরের স্থানীয় কর্মকর্তারা রোববার এক ঘোষণায় জানিয়েছেন, একজনও শহর ছেড়ে যাওয়ার অনুমতি পাবেন না।

ওই শহরের ভাইস-মেয়র গু জুনিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, অন্য কোনও শহর থেকে কেউ ওই শহরে প্রবেশ করতে পারবে না এবং কেউ শহর থেকে বেরও হতে পারবে না। অপ্রয়োজনে চলাফেরাও নিষিদ্ধ করা হয়েছে।

বেইস শহরের অধীনে থাকা ছোট ছোট কিছু শহর এবং কাউন্টির বাসিন্দাদের কঠোরভাবে বাড়িতেই অবস্থান করতে হচ্ছে।

ভিয়েতনাম সীমান্ত থেকে প্রায় ১শ কিলোমিটার (৬২ মাইল) দূরে অবস্থিত বেইস শহর। শুক্রবার ওই শহরে স্থানীয়ভাবে প্রথম একজনের করোনা শনাক্ত হয়। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ওই ব্যক্তি লুনার নিউ ইয়ারের ছুটি শেষে শহরে ফিরেছিলেন।

করোনা মহামারির শুরু থেকেই কঠোর লকডাউন জারি রেখেছে চীন। কর্তৃপক্ষ জানিয়েছে, গণহারে করোনার পরীক্ষা চলছে। সোমবার চীনে নতুন করে আরও ৭৯ জনের দেহে করোনা শনাক্ত হয়। এর মধ্যে ৩৭ জনই গুয়ানঝি শহরের।

এই বিভাগের আরও খবর