সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন

শতভাগ পাস ১৯৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানে, ৫টিতে সবাই ফেল

  • প্রকাশিত : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় এক হাজার ৯৩৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি।

২০২০ সালে করোনার কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়নি। বিশেষ ব্যবস্থায় ফলাফল প্রকাশ করা হয়েছিল। সেই ফলে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯ হাজার ৬৩টি। কোন শূন্যপাস শিক্ষাপ্রতিষ্ঠান ছিল না। সেই তুলনায় ২০২১ সালে শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে ৭ হাজার ১২৯টি।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন। উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

এবার মোট ৯ হাজার ১১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ৫টি শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে চট্টগ্রাম বোর্ডে ২টি, দিনাজপুর বোর্ডে ২টি ও ময়মনসিংহ বোর্ডে একটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

এছাড়া মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডে শূন্যপাস শিক্ষাপ্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া যশোর বোর্ডে ১১৬, রাজশাহী বোর্ডে ১৬২, কুমিল্লা বোর্ডে ৭৫, চট্টগ্রাম বোর্ডে ১৬, বরিশাল বোর্ডে ৫৬, সিলেট বোর্ডে ৫৩, দিনাজপুর বোর্ডে ৫৩ ও ময়মনসিংহ বোর্ডে ২৯টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদরাসা বোর্ডে এক হাজার ৩টি এবং কারিগরি বোর্ডে ১৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

এই বিভাগের আরও খবর