সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

৪৮ ঘণ্টার মধ্যে রাশিয়ার সঙ্গে বসতে চায় ইউক্রেন

  • প্রকাশিত : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেন ইস্যুতে দিন দিন উত্তেজনা বেড়েই চলেছে। আশঙ্কা করা হচ্ছে, যেকোনো সময় রাশিয়ার সেনারা ইউক্রেনে হামলা চালাতে পারে। এমন অবস্থায় চলমান এই উত্তেজনা নিরসনে ৪৮ ঘণ্টার মধ্যে রাশিয়া এবং ইউরোপীয় নিরাপত্তা গ্রুপের গুরুত্বপূর্ণ সদস্যদের সঙ্গে বৈঠকে বসতে চায় ইউক্রেন।

স্থানীয় সময় রোববার (১৩ ফেব্রুয়ারি) রাতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এ আহ্বান জানান।

তিনি বলেন, সীমান্তে সেনা মোতায়েনের বিষয়ে রাশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে ব্যাখ্যা চাওয়া হলেও তারা এড়িয়ে গেছে। তাই এ বিষয়ে স্বচ্ছ ধারণা পেতে পরবর্তী পদক্ষেপ হিসেবে ৪৮ ঘণ্টার মধ্যে বৈঠকে বসার অনুরোধ জানানো হয়েছে।

দিমিত্র কুলেবা জানান, রাশিয়া যেহেতু ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) সদস্য। তাই নিরাপত্তা ইস্যুতে রাশিয়াও ভিয়েনা চুক্তিতে সই করেছে। চুক্তি অনুসারে ইউক্রেন রাশিয়ার কাছে সীমান্তে সেনা মোতায়েন বিষয়ে আনুষ্ঠানিক ব্যাখ্যা দাবি করে।

তিনি বলেন, রাশিয়া যদি ওএসসিই এলাকায় নিরাপত্তা বিষয়টিকে গুরুত্ব দিয়ে থাকে, তাহলে তাদের অবশ্যই উত্তেজনা নিরসনে সামরিক স্বচ্ছতার প্রতিশ্রুতি পূরণ করতে হবে এবং সবার নিরাপত্তা জোরদার করতে হবে।

উল্লেখ্য, ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। এর মধ্যে ট্যাংক ও কামানসহ যুদ্ধবিমানের বহরও ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে দেশটি। শুধু তাই নয় ইউক্রেনকে তিন দিক থেকে ঘিরে রেখেছে রাশিয়া। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর