শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:১৭ অপরাহ্ন

ইউক্রেন-রাশিয়া সংকটে তেলের দাম বৃদ্ধির রেকর্ড

  • প্রকাশিত : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২

সরবারহ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কায় বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। গেল সাত বছরের মধ্যে যা সর্বোচ্চ। একদিকে বিশ্বব্যাপী বাড়তি চাহিদা অন্যদিকে সীমান্তে রাশিয়া-ইউক্রেন টানাপড়েন, এমন পরিস্থিতিতে তেলের দাম বৃদ্ধি পেয়েছে বলে ধারণা বাজার বিশেষজ্ঞদের। খবর রয়টার্সের।

এরই মধ্যে তেলের দাম ব্যারেলপ্রতি ৯৫ ডলার ছাড়িয়েছে। আশঙ্কা করা হচ্ছে পরিস্থিতির উন্নতি না হলে দাম বৃদ্ধি অব্যাহত থাকবে। যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদেশিক লেনদেন-সংক্রান্ত প্রতিষ্ঠান ওএএনডিএর বিশেষজ্ঞ অ্যাডওয়ার্ড মোয়া জানান, বর্তমান দাম ৭ শতাংশ অর্থাৎ ১০০ ডলার ছাড়িয়ে যেতে পারে।

রাশিয়া ইউক্রেনে হামলা চালালে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এতে তেল রপ্তানি ও সরবরাহ দুটোই বাধাগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে, বিশ্বের তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেক জানায়, উৎপাদন বৃদ্ধির পরও মার্চ পর্যন্ত বিশ্বব্যাপী দৈনিক তেলের চাহিদা পূরণে হিমশিম খেতে হবে তাদের। এমন তথ্য জানার পর বাজারের ওপর আরও চাপ বাড়ে।

আন্তর্জাতিক শক্তি এজেন্সি জানিয়েছে, জানুয়ারি থেকেই তেলের উৎপাদন ও সরবরাহের মধ্যে ব্যবধান বেড়েই চলছে। ওপেক এর ১০ সদস্য দেশের মধ্যে ইরাকসহ সাতটি দেশই উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে বলে তথ্য দিয়েছে শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠান জে পি মরগানের বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর