শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

ঘুম থেকে উঠেই মাথাব্যথা কেন হয়

  • প্রকাশিত : বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২

সকালে ঘুম থেকে ওঠার পর হঠাৎই মন-মেজাজ খারাপ হয়ে গেল। বিছানা ছাড়তেই ইচ্ছা করছে না। কপাল, চোখের ওপরের দিকে ব্যথা ব্যথা ভাব। কিংবা মাথার তালুতে মনে হচ্ছে কেউ যেন কিছু দিয়ে মারছেন।

অনেকেরই এমন সমস্যা প্রতিদিন হয়। সকালে উঠেই মাথাব্যথা হওয়ার সমস্যা প্রায় নিয়মে হয়েই গেছে। কিন্তু কেন এমন হয়? কাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দিতে পারে?

মূলত ঘুমের ঘাটতির কারণেই এ ধরনের মাথাব্যথার সমস্যা বেশি হয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা। অনেকেই আছেন, রাতে ঠিক সময়ে শুয়ে পড়লেও ঠিকভাবে ঘুম হয় না। দিনের পর দিন এমন চলতে থাকলে সকালে উঠে মাথাব্যথায় ভোগা নিয়ম হয়ে দাঁড়ায়।

যারা উদ্বেগ কিংবা মানসিক চাপে ভোগেন, তাদের মধ্যেও দেখা যায় এই সমস্যা। কারণ, এমন মানুষের ক্ষেত্রে সব সময় নিশ্চিন্ত ঘুম হয় না। আর তার অভাবে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতিও দেখা দিতে পারে। আর তার ফলেই সকালে উঠে মাথাব্যথায় ভুগতে হয়।

ঘুম থেকে ওঠা মাত্র নিয়মিত এমন ব্যথা হতে থাকলে কী করা যেতে পারে?

অনেকেই কাজের চিন্তায় সকালে উঠেই একটি মাথাব্যথার ওষুধ খেয়ে নেন। কিন্তু এই সমস্যা যদি নিত্য দিন লেগেই থাকে তবে অত ওষুধ খাওয়া ঠিক নয়। বরং সকালে মাথাব্যথার সমস্যা কমাতে পারে ক্যাফেইন। প্রয়োজন বুঝে গরম এক কাপ কফি কিংবা চা খেলে অনেকটাই আরাম পাওয়া যেতে পারে।

সূত্র: আনন্দবাজার।

এই বিভাগের আরও খবর