সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

লতা মঙ্গেশকরের কোলে ছোট্ট বাপ্পি, ভাইরাল ছবি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২

১৯৭০ থেকে ৮০-এর দশকে ভারতীয় ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ী। হিন্দিতে ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় অমর সঙ্গী, আশা ও ভালোবাসা, আমার তুমি, অমর প্রেম প্রভৃতি ছবিতে সুর দিয়েছেন। গেয়েছেন একাধিক গান। তার হাত ধরেই জনপ্রিয় হয়ে ওঠে ভারতে ডিস্কো ঘরানার গান।

গানের পাশাপাশি নেটমাধ্যমেও বেশ সক্রিয় ছিলেন বাপ্পি লাহিড়ী। গত ৬ ফেব্রুয়ারি লতা মঙ্গেশকরের প্রয়াণে শোকস্তব্ধ হয়ে বাপ্পি লাহিড়ি ইনস্টাগ্রামে পোস্ট করেন লতার সঙ্গে তার ছোটবেলার একটি ছবি।

সেই ছবিতে দেখা যাচ্ছে সাদা কালো রঙের একটি শার্ট গায়ে দিয়ে লতা মঙ্গেশকরের কোলে বসে আছেন বাপ্পি।সাদা শাড়ি পরা লতাও তাকে আদরে বসিয়ে রাখেন কোলে।এভাবেই ক্যামেরা বন্দি হয়েছিলেন দুজন।

আজ দু’জনের কেউই আর নেই।যা আজ সবই স্মৃতি। নেটমাধ্যমে ভাইরাল হল সেই ছবি। ভক্তরা ছবিটির নিচে লতা মঙ্গেশকর এবং বাপ্পি লাহিড়ী দু’জনেরই আত্মার শান্তি কামনা করছেন।

গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ির আকস্মিক প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে সংগীত জগতে। ২০২০ সালে ‘বাগি ৩’ ছবিতে শেষ বার গান গেয়েছিলেন তিনি।

কিশোর কুমার ছিলেন বাপ্পির সম্পর্কে মামা। বাবা অপরেশ লাহিড়ী ও মা বাঁশরী লাহিড়ী— দু’জনেই সংগীত জগতের মানুষ। ফলে একমাত্র সন্তান বাপ্পি ছোটবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট ছিলেন। মা-বাবার কাছেই পান প্রথম গানের তালিম।

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বাপ্পি। তারপর দীর্ঘদিন বাংলা ও হিন্দি ছবির গান গেয়েছেন, সুর দিয়েছেন। প্রচুর সোনার গয়না পরতে ভালোবাসতেন। ছিল গায়কির নিজস্ব কায়দা, যা তাকে হিন্দি ছবির জগতে অনন্য পরিচিতি দিয়েছিল।

বিজেপিতে যোগ দিয়ে বাপ্পি লাহিড়ী রাজনীতিতেও নেমেছিলেন। পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে ভোটেও লড়েছিলেন। কিন্তু রাজনীতিতে কখনোই স্বাচ্ছন্দ্য বোধ করেননি বাপ্পি।

বৃহস্পতিবার বাপ্পি লাহিড়ীর শেষকৃত্য সম্পন্ন হবে। মুম্বাইয়ের জুহুতে অবস্থিত পবনহংস মহাশ্মশানে তার শেষকৃত্য হওয়ার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর