বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

ইউক্রেনে প্রয়োজনে আর‌ও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র : হোয়াইট হাউস

  • প্রকাশিত : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় প্রয়োজনে ইউক্রেনে আরও সেনা সহায়তা পাঠাতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। এ তথ্য জানিয়ে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণে রেখেছেন। বাইডেন ইউক্রেন সংকট নিয়ে জি-সেভেন নেতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশ নেবেন বলেও জানান সাকি।

হোয়াইট হাউসে স্থানীয় সময় শুক্রবার সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান জেন সাকি। তিনি বলেন, রাশিয়ার সম্ভাব্য সাইবার হামলা প্রতিরোধে মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনায় প্রস্তুতি নেওয়া হয়েছে।

এ ছাড়া রাশিয়াকে নিবৃত্ত করতে কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রস্তুতিও নেওয়া হয়েছে বলে জানানো হয় হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে।

ইউক্রেন সরকার দাবি করছে—ইউক্রেনের পূর্বাঞ্চলে দুদিন ধরে ইউক্রেনের সরকারি বাহিনী ও রুশপন্থি বিদ্রোহীরা পরস্পরের ওপর গোলাবর্ষণ করে যাচ্ছে। উত্তেজনা বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা আশঙ্কা করছে—রাশিয়ার ইউক্রেন আক্রমণের অজুহাত হতে পারে এটি।

আর, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার বলেছেন—তিনি নিশ্চিত যে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছেন এবং ‘সামনের যেকোনো দিন’ এ হামলা হতে পারে। তবে, রাশিয়া পশ্চিমাদের এমন অভিযোগ অস্বীকার করে বলেছে, তারা ইউক্রেন আক্রমণের পরিকল্পনা করছে না।

এই বিভাগের আরও খবর