বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের প্রস্তাব প্রত্যাখ্যান করলেন জেলেনস্কি

  • প্রকাশিত : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২

দেশ ছাড়তে যুক্তরাষ্ট্র যে প্রস্তাব দিয়েছিল তা প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, এখানে লড়াই চলছে। আমার দরকার অস্ত্র-গোলাবারুদ, (দেশ ছাড়ার) বাহন নয়।

এর আগে বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ওঠে- জেলেনস্কি কিয়েভ ছেড়ে চলে গেছেন। কিন্তু এমন খবরকে ভুল প্রমাণ করতে জেলেনস্কি তার প্রধান সহযোগীদের নিয়ে রাজধানী থেকে একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি বলেন, আমরা সবাই এখানেই রয়েছি। আর এভাবেই চলবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এরপর ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। দিনভর তিন দিক থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে তারা। এতে ইউক্রেনের ১৩৭ সেনা এবং রাশিয়ারি ১২ সেনা নিহত হয়।

যুদ্ধের দ্বিতীয় দিনও তুমুল লড়াই হয়েছে। ইউক্রেনের হোস্টোমেল বিমানঘাঁটির নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী। যুক্তরাজ্যের দাবি, চলমান এই যুদ্ধে রাশিয়ার ৪৫০ সেনা নিহত হয়েছে। যদিও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এ পর্যন্ত ১ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছে।

তৃতীয় দিনের শুরু থেকেই ইউক্রেনের রাজধানী কিয়েভজুড়ে ব্যাপক গোলাবর্ষণ চলছে। কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রুশ বাহিনীর ওই হামলা ব্যর্থ করে দেওয়া হয়েছে। সূত্র : বিবিসি

এই বিভাগের আরও খবর