সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

অবশেষে সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধের সিদ্ধান্ত

  • প্রকাশিত : রবিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেনে হামলার জেরে অবশেষে বিশ্বের প্রধান আর্থিক লেনদেনকারী পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমা দেশগুলো।

ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলো নিষিদ্ধের বিষয়ে একমত হয়েছে। তবে এখনই রাশিয়ার পুরো ব্যাংকিং সেক্টরকে সুইফট থেকে বের করে দেওয়া হচ্ছে না।

ধারণা করা হচ্ছে, এ সিদ্ধান্তের ফলে বিশ্ব অর্থনীতিতে বড় ধরনের প্রভাব পড়বে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) দেশগুলো একটি যৌথ বিবৃতিতে জানায়, ‌‘রাশিয়াকে আন্তর্জাতিক অর্থপ্রবাহ থেকে বিচ্ছিন্ন করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ এর ফলে বিশ্বব্যাপী তাদের কার্যক্রম পরিচালনার ক্ষমতা কমে যাবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংককে পঙ্গু করে দেওয়ার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ পদক্ষেপের ফলে রাশিয়ার ব্যাংকগুলো বিশ্বব্যাপী তাদের বেশির ভাগ আর্থিক লেনদেন পরিচালনা করতে পারবে না।

তথ্য মতে, রাশিয়া তাদের তেল ও গ্যাস রপ্তানির জন্য সুইফট সিস্টেমের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। পশ্চিমা দেশগুলোর এই পদক্ষেপে রাশিয়ার সঙ্গে ব্যবসা করছে এমন পশ্চিমা দেশগুলোও ব্যাপক ক্ষতির সম্মুখীন হবে।

উল্লেখ্য, সুইফট বা সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন হলো একটি অত্যধিক নিরাপদ ম্যাসেজিং সিস্টেম যা আন্তর্জাতিক লেনদেনকে সহজ, দ্রুত, ক্রস বর্ডার পেমেন্ট এবং আন্তর্জাতিক ব্যবসা সহজেই পরিচালনা করতে দেয়।

বেলজিয়ামভিত্তিক প্রতিষ্ঠানটি বিশ্বের ২০০টির বেশি দেশে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত। সূত্র : বিবিসি

এই বিভাগের আরও খবর