বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

কোনো সিদ্ধান্ত ছাড়াই ইউক্রেন-রাশিয়ার বৈঠক শেষ

  • প্রকাশিত : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

চলমান সংঘাত নিয়ে আলোচনায় বসেছিল রাশিয়া ও ইউক্রেন। বেলারুশ সীমান্তের গোমেল শহরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছিল বার্তা সংস্থা রয়টার্স।

যানা গেছে কোনো সিদ্ধান্ত ছাড়াই রাশিয়া ও ইউক্রেনের আলোচনা শেষ হয়েছে।

সোমবার বেলারুশ সীমান্তে আলোচনা শেষে দুই পক্ষই পরামর্শের জন্য তাদের রাজধানীতে ফিরে গেছেন বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য দুই পক্ষই আরেক দফা আলোচনায় বসতে পারে।

এর আগে যুদ্ধ বন্ধে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা শুরু হয়। স্থানীয় সময় বেলা ১টায় বেলারুশের গোমেল অঞ্চলে এ আলোচনা শুরু হয়।

দুই দেশের মধ্যে আলোচনা শেষে মিখাইল পোডোলিয়াক বলেন, ‘ইউক্রেনীয় এবং রাশিয়ান প্রতিনিধিদল প্রথম দফা আলোচনায় বসেছিল। এর মূল লক্ষ্য ছিল যুদ্ধবিরতি এবং ইউক্রেনের ভূখণ্ড থেকে রুশ সেনা প্রত্যাহার। দুই পক্ষই এসব বিষয় নিয়ে বিশদ আলোচনা করেছে। সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য দুই পক্ষ তাদের রাজধানীতে পরামর্শের জন্য ফিরে গেছেন।’

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫২ বেসামরিক নাগরিক নিহত এবং এক হাজার ৬৮৪ জন আহত হয়েছেন। এ ছাড়া রাশিয়ার ৫ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

এই বিভাগের আরও খবর