সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৫২ পূর্বাহ্ন

জেলে যেতে পারেন শ্রাবন্তী

  • প্রকাশিত : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

কলকাতার অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায় বিয়ে-ডিভোর্স নিয়ে আলোচনায় থাকেন। এ ছাড়া সামাজিকমাধ্যমে ছবি শেয়ার করে প্রায়ই ট্রলের শিকার হতে দেখা যায় তাকে। তবে এ বিষয়ে একদমই দমে নেই তিনি। নিয়মিত পোস্ট করে যাচ্ছেন।

তবে এবার মামলা হলো এই অভিনেত্রীর নামে। শুধু তাই নয় অভিযোগ যদি প্রমাণিত হয় তাহলে তার ৭ বছরের কারাদণ্ড পর্যন্ত হতে পারে।

ভারতীয় একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, গত ১৫ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করেছিলেন শ্রাবন্তী। সেই ছবিতে একটি বেজিকে হাতে নিয়ে রেখেছেন অভিনেত্রী। বেজির গলায় ছিল বকলস এবং বাঁধা ছিল মোটা চেইনের মাধ্যমে। ওই ছবিটির ক্যাপশনে শ্রাবন্তী লিখেছিলেন ‘আচমকা ছোট্ট বন্ধুটীর সঙ্গে দেখা হলো’।

তারপর থেকেই প্রাণী প্রেমীদের তোপের মুখে পড়েছিলেন তিনি। এবার সেই ছবির সূত্র ধরে পড়লেন আইনের মারপ্যাঁচে। শ্রাবন্তীর বিরুদ্ধে বণ্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর ৯, ১১, ৩৯, ৪৮এ, ৪৯, ৪৯ ধারায় মামলা হয়েছে। শিগগিরই কলকাতার সল্টলেকের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল সেল এবং ডাটা ম্যানেজমেন্ট ইউনিটের সামনে হাজিরা দিতে হবে অভিনেত্রীকে।

তবে এ প্রসঙ্গে কোনো কথাই বলতে চাননি শ্রাবন্তী। তার আইনজীবী এস কে হাবিবউদ্দিন জানান, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তার সঙ্গে দেখা করে তারা আগে পুরো বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানবেন। এরপরই পরবর্তী পদক্ষেপ নির্ধারণ করা হবে।

এ বিষয়ে ভারতের বনদপ্তরের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, ‘বন্যপ্রাণীকে এভাবে বন্দি করে রাখা শুধু যে অপরাধ তা নয়, শ্রাবন্তীর মতো একজন তারকা যদি এমন কাজ করেন তা দেখে অনেকে প্রভাবিত হতে পারেন। তাই আমাদের এমন সিদ্ধান্ত।’

প্রসঙ্গত, এ ছবি দেখেই চটেছিলেন নেটিজেনরা। বিশাল নামে একজন লেখেন, ‘বেড়ি বেঁধে বলতেছো প্রাণী ভালোবাসো?’ আরেকজন লেখেন, ‘এইটুকু একটা বাচ্চার গলায় এত বড় শিকল; ঠিক বুঝতে পারছি না। আবার হ্যাশট্যাগে লাভ অ্যানিমেলস? ওয়াও! দারুণ নাটক।’ কান্নার ইমোজি দিয়ে একজন লেখেন, ‘এইভাবে গলায় শিকল পরিয়ে বন্ধুত্ব?’ আরেকজন লেখেন, ‘বন্ধুও বলছো আবার গলায় শিকলও পরিয়ে রেখেছো?’ এমন অসংখ্য কটাক্ষ ভরা মন্তব্যে ভরে আছে শ্রাবন্তীর ইনস্টাগ্রামের কমেন্ট বক্স। নেটিজেনদের তোপের মুখে পড়লেও এ বিষয়ে মুখ খোলেননি শ্রাবন্তী চ্যাটার্জি।

এই বিভাগের আরও খবর