সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন

ইউক্রেনে আংশিক যুদ্ধবিরতি ঘোষণা

  • প্রকাশিত : শনিবার, ৫ মার্চ, ২০২২

ইউক্রেনে রাশিয়া হামলার দশম দিনে আটকেপড়া জনগণের কথা ভেবে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া।

সংবাদ সংস্থা এএফপি-র তথ্য মতে, সাড়ে পাঁচ ঘণ্টার জন্য এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।ইউক্রেনের মারিউপোল ও ভলনোভাখা শহরের বাসিন্দাদের যুদ্ধ এলাকা ছাড়ার সুযোগ দিতে এ ঘোষণা দেয় রাশিয়া।

চলতি সপ্তাহে বেলারুশে দ্বিতীয় দফার শান্তি বৈঠকের পরে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরের বেসামরিক বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার সুযোগ দিতে ঐকমত্য হয়েছিল দুই দেশ। তারই ভিত্তিতে রাশিয়া এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

শনিবার ইউক্রেনের প্রেসিডেন্টের আমেরিকার সিনেটরদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করার কথা রয়েছে। সেখানে ইউক্রেনের বর্তমান পরিস্থিতি আমেরিকাকে জানাবেন বলে জানা গেছে। তার আগেই এলো সাময়িক যুদ্ধবিরতির এই খবর।

মারিউপোলের মেয়র জানান, কয়েক দিন ধরে বন্দরে প্রবল আক্রমণ চালাচ্ছে রাশিয়া। ইউক্রেন সেনাবাহিনীও তা প্রতিরোধ করছে। এর আগে ইউক্রেনের রাজধানী শহর কিয়েভের একাংশ এবং খেরসনের কিছু জায়গায় নিজেদের ঘাঁটি গেড়ে ফেলেছে রাশিয়া।

এর আগে ইউক্রেনে সামরিক অভিযানে নিহত হয়েছে রুশ সেনাবাহিনীর অন্তত তিনজন অধিনায়ক। পশ্চিমা দেশের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা গর্ডন কোরেরা জানান, স্নাইপারের গুলিতে নিহত হয়েছেন রুশ ৩১তম কম্বাইন্ড আর্মস আর্মির এক উপপ্রধান, একজন ডিভিশনাল কমান্ডার এবং একজন রেজিমেন্টাল কমান্ডারও নিহত হন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

সূত্র : জি নিউজ, হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর