সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৫:৫২ পূর্বাহ্ন

মারিউপলে নতুন করে যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার

  • প্রকাশিত : রবিবার, ৬ মার্চ, ২০২২

বেসামরিক মানুষকে সরিয়ে নিতে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপলে নতুন করে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।

স্থানীয় সময় রোববার (৬ মার্চ) সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

এর আগে শনিবারও (৫ মার্চ) কই ধরনের একটি খণ্ডকালীন যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। কিন্তু যুদ্ধবিরতি ঘোষণার কিছু সময় পরই হামলা শুরু হয় বলে অভিযোগ করেছিলেন মারিউপলের নগর কাউন্সিল।

এদিকে মারিউপোলে মানবিক পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে। শহরটির বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। অসংখ্য মানুষ খাদ্য, পানি ও বিদ্যুৎবিহীন আশ্রয়কেন্দ্রে মানবেতর জীবনযাপন করছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি)।

অন্যদিকে চলমান এই সংকট নিরসনে সোমবার (৭ মার্চ) তৃতীয় বৈঠকে বসতে যাচ্ছে দুই দেশ। তবে এবারের বৈঠকটি কোথায় হচ্ছে সে তথ্য প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ১২ লাখের বেশি মানুষ। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৩৫১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি। সূত্র : বিবিসি

এই বিভাগের আরও খবর