সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

ধীরে ধীরে বাড়ছে গরম

  • প্রকাশিত : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২

শেষের দিকে ফাল্গুন মাস। তাপমাত্রা বেড়ে গরম পড়তে শুরু করেছে। তবে শেষ রাতে ফ্যান বন্ধ রাখতে হয়। যদিও রাতের তাপমাত্রা বাড়ছে ধীরে ধীরে।

এদিকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে। রাতের সর্বনিম্ন তাপমাত্রা এখনো ১৩ ডিগ্রির ঘরেই রয়েছে।

রাজধানীসহ সারাদেশে মূলত দিনে গরম অনুভূত হচ্ছে। আপাতত দু-তিনদিন তাপমাত্রা খুব একটা পরিবর্তন না হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল সিলেটে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া জানান, মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এসময় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশে পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। একই সঙ্গে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

অপরদিকে আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি মার্চ মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রতিবেদনে জানিয়েছে, মার্চ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। দেশের অন্যত্র ২-৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।

এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে ১-২টি মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে বলেও জানানো হয়েছে দীর্ঘ মেয়াদী পূর্বাভাস প্রতিবেদনে।

এই বিভাগের আরও খবর