বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

রাশিয়ায় বিক্রি বন্ধ কোকাকোলা-পেপসি

  • প্রকাশিত : বুধবার, ৯ মার্চ, ২০২২

কোমল পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসি তাদের পণ্য বিক্রি বন্ধ করে দিলো রাশিয়ায়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকে একের পর এক ব্যবসায়িক নিষেধাজ্ঞার মধ্যে পড়ছে হামলাকরি দেশ রাশিয়া। এরই মধ্যে বেশ কয়েকটি বহুজাতিক কোম্পানি রাশিয়ার সঙ্গে তাদের ব্যবসায়িক লেনদেন বন্ধ ঘোষণা করেছে। এ ধারায় সর্বশেষ যুক্ত হলো কোকাকোলা-পেপসি।

মঙ্গলবার (৮ মার্চ) কোকাকোলার তরফে এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে মর্মান্তিক ঘটনার অযৌক্তিক প্রভাব যেসব মানুষ সহ্য করছেন, আমরা তাদের পাশে আছি। আর এর জন্যই রাশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম স্থগিতের ঘোষণা দেয়া হয়েছে।

অন্যদিকে, রাশিয়ায় পেপসি কোলা, সেভেন আপ ও মিরিন্ডা আর বিক্রি করা হবে না। তবে শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি চালু থাকবে পেপসি কোম্পানি।

এর বাইরেও মার্কিন কয়েকটি কোম্পানি তাদের পণ্য বিক্রি বন্ধ করে দিয়েছে। ব্যবসা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কফি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্টারবাকস। ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’সও একই সিদ্ধান্ত জানায়। রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি অ্যাপল, জারা, এইচঅ্যান্ডএমসহ কয়েকটি বহুজাতিক কোম্পানি রাশিয়ায় বিক্রি বন্ধের ঘোষণা দেয়। এছাড়া, যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকও রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে।

কার্যক্রম স্থগিত করেছে আমেরিকান এক্সপ্রেসও। ভিসা ও মাস্টারকার্ডও তাদের কার্যক্রম স্থগিত করেছে দেশটিতে। আরও দুটি বড় কোম্পানি লেনদেন স্থগিত করেছে রাশিয়ার সঙ্গে। সে দুটি কোম্পানি হলো প্রাইজওয়াটারহাউজ কুপারস (পিডব্লিউসি) এবং কেপিএমজি।

অপরদিকে কর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যমও তাদের কাজ বন্ধ করে দিয়েছে। এর মধ্যে বিবিসি, ব্লুমবার্গ নিউজ, কানাডার সিবিসি, জার্মান পাবলিক ব্রডকাস্টার এআরডি ও জেডডিএফ এবং ইতালির রাই।

এই বিভাগের আরও খবর