শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

রাশিয়াকে সহায়তা দিলেই চীনকে কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র

  • প্রকাশিত : সোমবার, ১৪ মার্চ, ২০২২

ইউক্রেনে হামলার শুরুর পর মানবাধিকার ও অন্যান্য ইস্যুতে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে পশ্চিমা দেশগুলো। চীন যদি এসব নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে সহায়তা করে তাহলে এর কঠোর জবাব দেওয়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

সোমবার (১৪ মার্চ) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জ্যাক সুলিভান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনে আগ্রাসনের কারণে আরোপ করা নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়াকে কোনও সহায়তা দিলে চীনকে ‘অবশ্যই’ পরিণতি ভোগ করতে হবে।

তিনি বলেন, রাশিয়াকে কোনো ধরনের সহায়তা দেওয়া হচ্ছে কি না, তার ওপর নজর রাখা হচ্ছে। রাশিয়ার ওপর যেসব নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেগুলো থেকে বাঁচাতে পৃথিবীর কোনো জায়গা থেকে রাশিয়াকে কোনো লাইফলাইন পেতে দেওয়া হবে না।

এদিকে অভিযোগ উঠেছে, ইউক্রেনে আগ্রাসনের শুরু থেকেই চীনের কাছে অস্ত্র ও আর্থিক সহায়তা চেয়ে আসছে রাশিয়া। সেই সহায়তা দিতে চীন প্রস্তুত হতে পারে এমন ইঙ্গিতও পাওয়া গেছে। মূলত, রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব প্রশমিত করার জন্যই চীনের কাছে সহায়তা চাইছে মস্কো। যদিও চীন এসব অভিযোগ অস্বীকার করেছে। এসবের মধ্যেই চীনকে এই হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : রয়টার্স

এই বিভাগের আরও খবর