রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

ফের পর্যটক ভিসা চালু ভারতে

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২

করোনা মহামারির কারণে ভারত বাংলাদেশের মধ্যে দুই বছর পর্যটন ভিসা বন্ধ থাকার পর ফের ই-ট্যুরিস্ট সেবা চালু করেছে ভারত।এতে ১৫৬টি দেশের নাগরিকদের ট্যুরিস্ট ও ই-ট্যুরিস্ট ভিসায় ভারতে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

ভারত বুধবার (১৬ মার্চ) এ ঘোষণা দিয়েছে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, ট্যুরিস্ট এবং ই-ট্যুরিস্ট ভিসা পাওয়া বিদেশি নাগরিকরা স্থল সীমান্ত বা নদীপথ ব্যবহার করে ভারতে প্রবেশ করতে পারবে না। কেবলমাত্র নির্ধারিত সমুদ্র বন্দর এবং বিমানবন্দর ব্যবহার করে ভারতে প্রবেশ করতে পারবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, করোনার আগেই যারা টুরিস্ট ভিসা পেয়েছিলেন, তাদের ভিসার মেয়াদ থাকলে বৈধ ভিসাধারীরা এখন থেকে ভারত ভ্রমণ করতে পারবেন। এছাড়া নতুন করেও সর্বোচ্চ পাঁচ বছরের জন্য টুরিস্ট ভিসার আবেদনও করা যাবে।

ভারতীয় কর্মকর্তারা আরও জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও জাপানের নাগরিকদের জন্য ১০ বছর মেয়াদী ভিসাও সচল করা হয়েছে। এছাড়া নতুন করে এই দুই দেশের নাগরিকদের দীর্ঘ মেয়াদী পর্যটক ভিসাও দেওয়া হবে।

‘বন্দে ভারত মিশন’ বা ‘এয়ার বাবল’ স্কিমের অধীনে থাকা ফ্লাইটগুলো কিংবা ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের অনুমোদিত যেকোনো ফ্লাইটে ভারত ভ্রমণ করতে পারবে পর্যটকরা।

সূত্র : এনডিটিভি, ইকোনমিক টাইমস

এই বিভাগের আরও খবর