বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

সন্ধ্যায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’

  • প্রকাশিত : সোমবার, ২১ মার্চ, ২০২২

বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে অবস্থিত গভীর নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দিকে অগ্রসর হচ্ছে। ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, নিম্নচাপের জেরে সোমবার থেকে ভারি বৃষ্টিপাত শুরু হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও। আজ আন্দামানে আছড়ে পড়তে পারে চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড় ‘অশনি’ মঙ্গলবার উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর মিয়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশ উপকূলে পৌঁছাবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের বিজ্ঞানী আরকে জানামনি জানান, বঙ্গোপসাগরের ওপরে তৈরি নিম্নচাপটি ধীরে ধীরে উত্তর দিকে এগোচ্ছে। যাত্রাপথেই আরও শক্তি বাড়াবে নিম্নচাপটি। এর জেরে সকাল থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি শুরু হয়ে যাবে।

তিনি আরও বলেন, সোমবার সকালের মধ্যেই বঙ্গোপসাগরের ওপরে গভীর নিম্নচাপ তৈরি হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এর শক্তিও বাড়তে থাকবে, বিকালের মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যদি আবহাওয়ার হঠাৎ কোনো বড় পরিবর্তন না হয়, তবে সন্ধ্যার মধ্যে তা ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে।

এর আগে শনিবার বিকালে আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছিল দক্ষিণ-পূর্ব আন্দামান সাগরের ওপরে অবস্থান করা নিম্নচাপটি ধীরে ধীরে উত্তর দিকে এগোতে শুরু করেছে। প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার বেগে এগোচ্ছে নিম্নচাপটি।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

এই বিভাগের আরও খবর