রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

পুরুষ অভিভাবক ছাড়া প্লেনে চড়তে পারবেন না আফগান নারীরা

  • প্রকাশিত : সোমবার, ২৮ মার্চ, ২০২২

পুরুষ অভিভাবক ছাড়া দেশের অভ্যন্তরে কিংবা আন্তর্জাতিক কোনো প্লেনে চড়তে পারবেন না আফগান নারীরা। এবার দেশটির তালেবান সরকারের তরফে এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

জানা গেছে, আফগানিস্তানের সব এয়ারলাইনসকে এ নির্দেশনা দিয়েছে তালেবান সরকার।

সম্প্রতি মাধ্যমিকের স্কুলে মেয়েদের যাওয়ার অনুমতি দিয়ে ঘোষণা দেওয়ার পরও পিছু হটে আফগানিস্তানের তালেবান সরকার। বুধবার (২৩ মার্চ) তালেবান সরকারের পক্ষ থেকে জানানো হয়, মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ইসলামী আইন অনুসারে একটি পরিকল্পনা তৈরি না হওয়া পর্যন্ত তাদের স্কুলে যাওয়া বন্ধ থাকবে। অথচ ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগান নারীদের স্কুলে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল তালেবান।

আফগান সরকারের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র দেশটির অর্থনৈতিক সংকট নিয়ে কাতারের রাজধানী দোহায় বৈঠকের পরিকল্পনা বাতিল করে। শুক্রবার যুক্তরাষ্টের সংশ্লিষ্ট দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, তালেবানের পূণ্য প্রচার ও পাপ প্রতিরোধ মন্ত্রণালয় থেকে শনিবার (২৬মার্চ) দেশটির সব এয়ার লাইনসকে চিঠি দিয়ে নতুন নিষেধাজ্ঞার বিষয়ে অবহিত করা হয়েছে।

তবে যারা এরই মধ্যে পুরুষ অভিভাবক ছাড়া টিকিট বুক করেছেন, তারা কেবল রোববার ও সোমবার ভ্রমণ করার অনুমতি পাবেন।

বিষয়টি সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি আফগানিস্তানের সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এর আগে তালেবান প্রশাসনের এক মুখপাত্র বলেন, বিদেশে পড়তে যাওয়া নারীদের উচিত একজন পুরুষ স্বজনকে সঙ্গে করে নিয়ে যাওয়া।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর ৩১ আগস্ট টানা ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত দেশটি থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। এরপর দেশের শাসনভার তুলে নেয় তালেবান। তালেবান ক্ষমতা নেওয়ার পর দেশটিতে নারীদের আবারও কাজ থেকে বিরত রাখা হয়। তালেবান নারীবিষয়ক মন্ত্রণালয়ও বন্ধ করে দেয়।

সূত্র: রয়টার্স

এই বিভাগের আরও খবর