সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

যে কারণে রাজধানীতে গ্যাস সংকট

  • প্রকাশিত : সোমবার, ৪ এপ্রিল, ২০২২

রোজার প্রথম দিনেই রাজধানীর বিভিন্ন এলাকায় তীব্র গ্যাস সংকট দেখা দিয়েছে। গ্যাস না থাকায় ইফতারসামগ্রী বানাতে ভোগান্তি পোহাতে হয়েছে ঢাকাবাসীকে। এ কারণে ক্ষোভ প্রকাশ করেছেন নগরবাসী।

রোববার (৩ এপ্রিল) দুপুরের পর থেকেই রাজধানীতে গ্যাস সংকট দেখা দেয়। কোনো কোনো এলাকায় থাকলেও তা পরিমাণে এত কম ছিল যে, পানিও গরম করা যাচ্ছিল না। উপায় না পেয়ে অলিগলিতে বসা দোকানে ইফতার কিনতে বাধ্য হয়েছে নগরবাসী।

প্রথম রোজার দিনে গ্যাস সংকটের বিষয়টি স্বীকার করে দুঃখ প্রকাশ করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিনের পাঠানো বিজ্ঞপ্তিতে হয়েছে, শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাসক্ষেত্রে জরুরি রক্ষণাবেক্ষণের কাজের জন্য এমনটা ঘটেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেভরন পরিচালিত বিবিয়ানা গ্যাস ফিল্ডে জরুরি রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন এলাকায় গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হতে পারে। অভিজ্ঞ প্রকৌশলীরা মেরামতের কাজ করে যাচ্ছেন। দ্রুত সময়ের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে আশা করা যাচ্ছে।

গ্রাহকদের ‘সাময়িক অসুবিধার’ জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে একটি বিবিয়ানা। সেই ক্ষেত্রের ছয়টি কূপ বন্ধ রয়েছে। যার প্রভাব পড়েছে রাজধানীতে। সংকট কাটতে ১০ এপ্রিল পর্যন্ত সময় লাগবে বলে জানিয়েছে পেট্রোবাংলা।

এই বিভাগের আরও খবর