বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

চড়কাণ্ড : অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ উইল স্মিথ

  • প্রকাশিত : শনিবার, ৯ এপ্রিল, ২০২২

স্ত্রীকে নিয়ে রসিকতা করায় এবারের অস্কারের মঞ্চে সঞ্চালক ক্রিস রককে চড় মারেন অভিনেতা উইল স্মিথ। এ কাণ্ডে বিশ্বব্যাপী তুমুল সমালোচনার মুখে পড়ে অস্কার পুরস্কার প্রদানকারী সংস্থা একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। অবশেষে চড়কাণ্ডে অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন উইল স্মিথ।

শনিবার (৯ এপ্রিল) একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে- ৯৪তম অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানের মঞ্চে অগ্রহণযোগ্য আচরণ করেছেন উইল স্মিথ। এজন্য পরবর্তী ১০ বছর অস্কারের আসর ও একাডেমির অন্যান্য আয়োজনে অংশ নিতে পারবেন না তিনি।

যদিও এর আগেই একাডেমি থেকে পদত্যাগ করেছেন উইল স্মিথ। তিনি জানিয়েছিলেন, ‘আমার আচরণের জন্য যে কোনও রকম সিদ্ধান্ত পুরোপুরি মেনে নেবো। ৯৪ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে আমার কাজ বেদনাদায়ক এবং অমার্জনীয় ছিল।’

এবারের অস্কারে ‘কিং রিচার্ড’ ছবির রিচার্ড উইলিয়ামস চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন উইল স্মিথ। এবারের আয়োজনে সঞ্চালনার দায়িত্ব পালন করেছেন কমেডিয়ান ক্রিস রক।

অনুষ্ঠান উপস্থাপনার ফাঁকে ফাঁকে নানা ধরনের রসিকতা করছিলেন সঞ্চালক ক্রিস। একপর্যায়ে স্মিথের স্ত্রী জাডা পিঙ্কেটকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমি জি আই জেন-এর সিক্যুয়েলের অপেক্ষায় রয়েছি।’ তার এমন রসিকতায় বেশ চটে যান স্মিথ। অভিনেতা নিজের আসন ছেড়ে মঞ্চে গিয়ে সঞ্চালকের গালে সজোরে এক থাপ্পড় বসিয়ে দেন। তবুও স্মিথের রাগ কমেনি। নিজের আসন থেকে চিৎকার করে বলে, ‘তোমার এসব নোংরা কথা থেকে আমার স্ত্রীকে দূরে রাখো।’

১৯৯৭ সালের ‘জি আই জেন’ সিনেমার নায়িকার মাথায় চুল কম থাকা নিয়ে সে সময় বেশ চর্চা হয়েছিল। স্মিথের স্ত্রী জাডার মাথাতেও চুল কম। আর এজন্যই রসিকতা করে তাকে ‘জি আই জেন ২’-এর নায়িকা হিসেবে ইঙ্গিত করেন সঞ্চালক ক্রিস।

জানা গেছে, অ্যালোপেশিয়া রোগে আক্রান্ত জাডা। এই রোগের হলে মাথার চুল পড়ে যায়। স্ত্রীর অসুস্থতা নিয়ে রসিকতা মানতে পারেননি স্মিথ। আর তাই তিনি মেজাজ হারিয়েছিলেন। অবশ্য এই ঘটনার জন্য ক্রিসের কাছে ক্ষমাও চান স্মিথ।

প্রসঙ্গত, এর আগেও দুইবার অস্কারে মনোনয়ন পেয়েছিলেন উইল স্মিথ। এবার পেয়েছেন পুরস্কার। সেরা অভিনেতার পুরস্কার হাতে আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন তিনি। একই বছর নিষিদ্ধের তালিকায় নাম লেখালেন তিনি।

এই বিভাগের আরও খবর