বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন

শিক্ষাক্ষেত্রে জনশুমারি হবে নানা পরিকল্পনায় সহায়ক : শিক্ষামন্ত্রী

  • প্রকাশিত : বুধবার, ১৫ জুন, ২০২২

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি বলেছেন, দেশের কত সংখ্যক মানুষ নিরক্ষর এবং শিক্ষিত তা এই জনশুমারির মধ্য দিয়ে নিশ্চিত হওয়া যাবে। শুধু তাই নয়, ডিজিটাল পদ্ধতির এই শুমারির ফলে গবেষণার কাজেও প্রয়োগ করা হবে। এছাড়া শিক্ষাক্ষেত্রে নানা পরিকল্পনায় সহায়ক ভূমিকা পালন করবে।

বুধবার সকালে চাঁদপুর শহরে নিজ বাসভবনে নিজের নাম পরিচয় এবং ঠিকানা জনশুমারিতে লিপিবদ্ধ করা এবং জেলায় এই কার্যক্রমের উদ্বোধনের সময় এসব কথা
বলেন শিক্ষামন্ত্রী।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, জনশুমারির মাধ্যমে শিক্ষার হারের সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে এবং সারা দেশের একটি সঠিক চিত্র আমাদের হাতে আসবে। কতজন মানুষ নিরক্ষর রয়েছে, কতজন শিক্ষিত হয়েছেন এবং তাদের আর্থসামাজিক যে অবস্থান আমরা পাব সেটি নানান কর্মপরিকল্পনা গ্রহণে সহায়ক হবে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যেভাবে অপ্রতিরোধ্যভাবে এগিয়ে চলছে সেই অগ্রযাত্রাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং তা আরো বেগবান করার জন্য এই জনশুমারিতে প্রাপ্ত তথ্য কাজে লাগবে।

ডিজিটাল পদ্ধতির মাধ্যমে নিখুঁতভাবে এই প্রথম দেশে জনশুমারি শুরু হয়েছে। সারাদেশের মতো চাঁদপুরেও শুরু হওয়া সপ্তাহব্যাপী এই জনশুমারিতে প্রায় ৭ হাজার কর্মী কাজ করছেন বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর