বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন

বরগুনা জেলা কমিটির সাথে আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার মহাসচিব দেওয়ান ওমর ফারুকের মতবিনিময় সভা

  • প্রকাশিত : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২

আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার মহাসচিব দেওয়ান ওমর ফারুক আজ বরগুনায় জেলা কমিটির সাথে মতবিনিময় করেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক, পুলিশ সুপার, বরগুনা।

বিশেষ অতিথি ছিলেন রইসুল আলম রিপন, প্যানেল মেয়র বরগুনা, রেজাউল কবির এ্যাটম, সভাপতি বাংলাদেশ আওয়ামী যুবলীগ, বরগুনা। মতবিনিময় সভায় সভাপতিত্বকরেন আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থা বরগুনা জেলা শাখার সভাপতি ইত্তিজা হাসান। সভা সঞ্চালনা করেন সংস্থার সাধারণ সম্পাদক আবুল হোসেন। বিশেষ আলোকপাত করেন ইসমত আরা খানম লিপি, বাংলাদেশ মহিলা শ্রমিক লীগের অন্যতম সদস্য ও সংগঠনের সিনিয়র সহ সভাপতি।

মতবিনিময় সভায় সংগঠনের বিভিন্ন পদ মর্যাদার সদস্য আলোচনায় অংশ নেয়। মতবিনিময় সভায় মহাসচিব দেওয়ান ওমর ফারুক সকলের উদ্দেশ্যে মানবাধিকার ও সাংবাদিক বিষয়ে খোলাখুলি আলোচনা করেন। তিনি বলেন, মানবাধিকার কর্মী হিসেবে আমাদের সকলের করনীয় জানতে হবে এবং পাশাপাশি সাংবাদিক হিসেবে সঠিক তথ্য সংগ্রহ এবং ন্যায়ের পক্ষে কাজ করে যেতে হবে।

প্রধান অতিথি মুহম্মদ জাহাঙ্গীর মল্লিক মানবাধিকার বিষয়ে উল্লেখ করে বলেন, মানুষের জীবন, অধিকার, সমতা এবং মর্যাদাপূর্ণ জীবন যাপনের জন্য অত্যাবশ্যকীয় সুযোগ সুবিধাগুলিই মানবাধিকার। মানবাধিকার মানুষের জন্মগত অধিকার। অধিকারগুলি কেউ কখনো কারো কাছ থেকে কেড়ে নিতে পারে না। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘে মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করা হয়। সেখাcনে মানুষের মৌলিক মানবাধিকারগুলি চিহ্নিত করা হয়েছে। এ জন্য ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসাবে পালিত হয়।

জাতীয় মানবাধিকার কমিশন আইন ২০০৯ অনুযায়ী “মানবাধিকার অর্থ- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান দ্বারা নিশ্চিত কোন ব্যক্তির জীবন, অধিকার, সমতা ও মর্যাদা এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ কর্তৃক অনুসমর্থিত এবং বাংলাদেশের প্রচলিত আদালত দ্বারা বলবৎযোগ্য বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার দলিলে ঘোষিত মানবাধিকার।”

সভার শেষে মহাসচিব দেওয়ান ওমর ফারুক সকলের উদ্দেশ্য উষ্ণ ধন্যবাদ ও অভিনন্দন জানান।

এই বিভাগের আরও খবর