বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

জন্মদিনে শুভেচ্ছায় ভাসছেন ববিতা

  • প্রকাশিত : শনিবার, ৩০ জুলাই, ২০২২

আজ (৩০ জুলাই) কিংবদন্তি অভিনেত্রী ববিতার শুভ জন্মদিন। তবে তার পুরোনাম ফরিদা আক্তার পপি। রূপালি পর্দায় ববিতা নামেই পরিচিত লাভ করেন। সত্তর ও আশির দশকের তুমুল জনপ্রিয় এই নায়িকা ক্যারিয়ারে ২৫০ টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

অভিনয়ে এখন নিয়মিত না হলেও মাঝে মাঝে সামাজিক যোগাযোগমাধ্যমে দেখতে পাওয়া যায় তাকে। নিপুণ অভিনয়ের মাধ্যমে যে ভক্ত তিনি তৈরি করেছেন যুগ যুগ ধরে তারাই শুভেচ্ছায় ভাসিয়ে দিচ্ছেন নানা ধরণের মন্তব্য করে। বিশেষ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অন্য তারকারা ছবি পোস্ট শুভেচ্ছা বার্তা দিচ্ছেন।

মূলত জহির রায়হানের ‘সংসার’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে ববিতার আত্মপ্রকাশ ঘটে ১৯৬৮ সালে। সেখানে তিনি রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন। ফিল্ম ইন্ডাস্ট্রিতে তার প্রাথমিক নাম ছিল সুবর্ণা। জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ চলচ্চিত্রে অভিনয় করার সময় ববিতা নামে পরিচিতি পান তিনি।

বসুন্ধরা, লাঠিয়াল, গোলাপী এখন ট্রেনে, জন্ম থেকে জ্বলছি, মন্টু আমার নাম, দিপু নাম্বার টু, টাকা আনা পাই, স্বরলিপি, তিনকন্যাসহ অসংখ্য ছবিতে অভিনয় করেছেন তিনি। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পরপর তিন বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এছাড়া আরও অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

প্রসঙ্গত, ১৯৫৩ সালের ৩০ জুলাই বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্ম গ্রহণ করেন তিনি। তার বাবা নিজামুদ্দীন আতাউব একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা বি. জে. আরা ছিলেন একজন চিকিৎসক। বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। তবে তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। তার শৈশব এবং কৈশোরের প্রথমার্ধ কেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

এই বিভাগের আরও খবর