বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন

ইউআইটিএস ‘ল’ ইয়ার্স এসোসিয়েশনের উদ্যোগে নবীন আইনজীবীদের সংবর্ধনা অনুষ্ঠিত

মোঃ জাহাঙ্গীর হোসেন খান
  • প্রকাশিত : রবিবার, ২ অক্টোবর, ২০২২

ইউআইটিএস‘ল’ ইয়ার্স এসোসিয়েশন (উলা) বাংলাদেশের উদ্যোগে কৃতি শিক্ষার্থী ও নবীণ আইনজীবীদের সংবর্ধনা, বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। ০১অক্টোবর শনিবার বিকেল তিনটায় আনোয়ার সিটি ম্যাজিক আইল্যান্ড কেরানীগঞ্জে এই সংবর্ধনা অনুষ্ঠিত হয়।
উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞ বিশেষ জজ আদালত-৯ (জেলা ও দায়রা জজ), ঢাকা এর সম্মানিত বিচারক শেখ হাফিজুর রহমান।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বার কাউন্সিলের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান মোঃ মোখলেসুর রহমান বাদল।

সুপ্রীম কোর্ট বার এবং ঢাকা বারের যারা তালিকাভুক্ত হয়েছেন তাদেরকে শুভেচ্ছা জানিয়ে প্রধান অতিথি তার বক্তব্যে নবীন আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, আইনজীবী পেশা একটি মহৎ পেশা।এই পেশার জন্য অনেক লেখাপড়া করতে হয়, অনেক কিছু জানতে হয়। নবীন আইনজীবীদের তিনি আরো বলেন, আপনাদের সবাইকে অনেক জানতে হবে শিখতে হবে। তাহলেই মানুষ তার প্রকৃত সেবা পাবে। সবসময় আপনারা যেকোন বিষয়ে স্টাডি করে তারপর মামলা মোকদ্দামার প্রকৃত বিষয় কোর্টে উপস্থাপন করবেন। তাহলে কাজ সহজ হবে।

মোঃ মোখলেসুর রহমান বাদল বলেন, আপনাদের টাকার পিছু ছুটতে হবেনা ভালো আইনজীবী হলে টাকা আপনাদের খুঁজে নিবে। তিনি আরো বলেন, একসময় ধনীর দুলালীরা আইন পেশায় লেখাপড়া করতো। কিন্তু এখন সস্পূর্ণ ভিন্ন একটি পরিবেশ থেকে মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসে তারা এই পেশাকে বেছে নিচ্ছে। এই পেশাটা মুলত চ্যালেঞ্জের পেশা। ভবিষ্যতে আপনারা সিনিয়রদের সাথে থাকার চেস্টা করবেন এবং যেকোন মামলার সমস্যা নিয়ে অনেক পড়াশুনা করবেন তাহলেই একদিন বড়মাপের আইনজীবী হতে পারবেন আর মানুষের প্রকৃত সেবা দিতে পারবেন। তাহলেই সার্থক হবে এই মহান পেশার মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠিত করা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিল লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান আবদুল বাতেন। ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক খন্দকার মোঃ হযরত আলী, ঢাকা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক মোঃ ফিরোজুর রহমান মন্টু, শাহ মঞ্জুরুল হক এডভোকেট বাংলাদেশ সুপ্রীম কোর্ট, ইউআইটিএস আইন অনুষদের ডীন ড. আব্দুল মান্নান ভুঁইয়া, ইউআইটিএস আইন অনুষদের হেড এডভোকেট ইকবাল হাসানসহ সিনিয়র বিজ্ঞ আইনজীবীরা বক্তব্য প্রদান করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা আইনজীবী সমিতির ট্রেজারার মোহাম্মদ নূর হোসেন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সিনিয়র সহ-সাধারণ সম্পাদক লিয়াকত আলী লিটন ও সাবেক সহ-সাধারণ সম্পাদক  মোঃ শাহাদাত হোসেন ভুঁইয়া, সাবেক অফিস সেক্রেটারী জাকির হোসেন লিংকন,সাবেক ইসি মেম্বার জহিরুল হাসান মুকুল, স্টামফোর্ড ইউনিভার্সিটি ল’ ইয়ারস এসোসিয়েশনের ঢাকা জজ কোর্ট শাখার সভাপতি মাসরাত আলী তুহিন, ঢাকা বারের সাবেক ইসি মেম্বার  মোঃ শফিকুল ইসলাম শফিক, মোঃ মাহমুদুল হাসান অমি, মোঃ মুক্তাদির আহমেদ কাজল, মোঃ তানভির হাসান সোহেল, মোঃ ওয়াজেদ আহম্মেদ কায়েস, মোঃ খায়রুল ইসলাম, মোঃ জাকির হোসেন, মোঃ সাইফুর রহমান সুমন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ওঁ শিক্ষিকাবৃন্দ। ইয়ুথ ‘ল’ ইয়ার্স এসোসিয়েশনের সভাপতি তানজির হোসেন রবিন, কোষাধ্যক্ষ মইন বিপ্লব, উলার সাবেক সভাপতি এডভোকেট মোঃ আবজাল হোসেন মৃধা ও সাবেক সভাপতি শাহীনুল ইসলাম রিজভী, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম মামুন ও সাবেক সাধারণ সম্পাদক মোঃ আল আমিন। ল এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসানসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে ইউআইটিএস ‘ল’ ইয়ার্স এসোসিয়েশন (উলা) বাংলাদেশ এর সভাপতি এডভোকেট মোঃ মুনির হোসেন চৌধুরী, সঞ্চালনায় সাধারণ সম্পাদক মোঃ রাকিব হোসেন রাসেল। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ অহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আরিফুল কুদ্দুস ভিকি, কোষাধক্ষ্য মোঃ সাব্বির আহমেদসহ পিকনিক ও সংবর্ধনা উপ কমিটির সদস্যবৃন্দ।

উক্ত অনুষ্ঠানে নবীন আইনজীবীদের ক্রেষ্ট দিয়ে বরণ করা হয় এবং অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদের নিয়ে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। সর্বোপরি সংবর্ধনা অনুষ্ঠান হয়ে উঠে আরো আকর্ষনীয় এবং আরো প্রাণবন্ত।

এই বিভাগের আরও খবর