বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন অ্যানি আরনাক্স। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি চলতি বছরের জন্য সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে এ ফরাসি লেখকের নাম ঘোষণা করে। ১৭তম নারী হিসেবে এই পুরস্কার জিতেছেন তিনি।

অ্যানি আরনাক্সের জন্ম হয়েছে ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর। তার সাহিত্য মূলত আত্মজীবনীমূলক ও সমাজবিজ্ঞানের সঙ্গে সম্পৃক্ত। নিজের লেখায় ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে জীবনে লিঙ্গ, ভাষা ও শ্রেণি সম্পর্কিত বৈষম্যের বিষয়গুলো তুলে ধরেন তিনি। ‘যে সাহস ও তীক্ষ্ণতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করেছেন’ তার জন্য এবার সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মাননা নোবেল পেয়েছেন তিনি।

অ্যানি আরনাক্স ৩০টিরও বেশি সাহিত্যকর্ম লিখেছেন।

নোবেল পুরস্কারের অর্থমূল্য বাবদ তিনি পাবেন এক কোটি সুইডিশ ক্রোনার।

উনবিংশ শতাব্দীতে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল আবিষ্কার করেন ডিনামাইট। যা ব্যাপক বিধ্বংসী বিস্ফোরক। এ বিস্ফোরকের ফলে বিপুল পরিমাণ অর্থের মালিক হন। তিনি মৃত্যুর আগে উইল করেন। যাতে প্রতি বছর পাঁচটি বিষয়ে বিশেষ অবদান রাখার জন্য পাঁচ জনকে এই অর্থ থেকে পুরস্কার দেওয়া হয়। পাঁচটি বিষয় হচ্ছে— চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য ও শান্তি। ১৯০১ সাল থেকে এ নোবেল দেওয়া শুরু হয়।

এর অনেক পরে ১৯৬৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। ব্যাংক অব সুইডেন আলফ্রেড নোবেলের স্মৃতি রক্ষায় এই পুরস্কার চালু করে।

এই বিভাগের আরও খবর