বুধবার, ২৪ জুলাই ২০২৪, ১০:০২ অপরাহ্ন

আলাস্কা উপকূল থেকে হঠাৎ গায়েব কয়েকশ কোটি কাঁকড়া

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপকূলে কয়েক বছর আগেও বিচরণ করতো বিভিন্ন প্রজাতির শত শত কোটি কাঁকড়া। কিন্তু হঠাৎ করেই সেগুলো উধাও হতে শুরু করে। ধীরে ধীরে পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে, ইতিহাসে প্রথমবারের মতো আলাস্কায় বেরিং সাগরের তীরে কাঁকড়া শিকার নিষিদ্ধ করা হয়েছে। বিপুল পরিমাণ কাঁকড়া এভাবে হারিয়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরাও।

আলাস্কা ডিপার্টমেন্ট অব ফিশ অ্যান্ড গেমের (এডিএফঅ্যান্ডজি) গবেষক বেন ডালি সিএনএন’কে বলেন, ২০১৮ সালে এ উপকূলে প্রায় ৮০০ কোটি স্নো ক্র্যাব ছিল। কিন্তু ২০২১ সালে তা কমে মাত্র ১০০ কোটিতে দাঁড়িয়েছে।

তিনি বলেন, গোটা বেরিং সাগরের কাঁকড়া প্রজাতির মধ্যে বাণিজ্যিকভাবে সবচেয়ে বেশি ধরা হয় স্নো ক্র্যাব। সুতরাং কয়েকশ কোটি কাঁকড়া নিখোঁজ হওয়া উদ্বেজনক।

আলাস্কা উপকূলে কাঁকড়ার সংখ্যা নাটকীয়ভাবে কমে যাওয়ার কারণ এখনো নিশ্চিত নয়। এ বিষয়ে গবেষণা চলছে। তবে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, শীতল পানির প্রজাতির ওপর উষ্ণপানির প্রভাব এবং অতিরিক্ত শিকারের কারণেই হারিয়ে গেছে এসব কাঁকড়া।

ডালি সিবিএস নিউজকে বলেন, পরিবেশগত অবস্থার দ্রুত পরিবর্তন হচ্ছে। আমরা গত কয়েক বছরে বেরিং সাগরের উষ্ণ পরিস্থিতি দেখেছি। আর এখন একটি ঠান্ডা-অভিযোজিত প্রজাতির প্রতিক্রিয়া দেখছি। তাই এটি স্পষ্ট যে, এগুলোর মধ্যে সম্পর্ক রয়েছে।

কাঁকড়ার সংখ্যা ব্যাপকভাবে কমে যাওয়ায় বাধ্য হয়ে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজ্যে স্নো ক্র্যাব শিকার নিষিদ্ধ করেছে এডিএফঅ্যান্ডজি। তাদের ইতিহাসে এ ধরনের ঘোষণা এটাই প্রথম। নিষিদ্ধ করা হয়েছে ব্রিস্টল বে’র রেড কিং কাঁকড়া শিকারও।

এডিএফঅ্যান্ডজি বলেছে, কাঁকড়া চাষিদের ওপর এর উল্লেখযোগ্য প্রভাব পড়বে। তবে ‘কাঁকড়ার মজুতের দীর্ঘমেয়াদী সংরক্ষণ ও স্থায়িত্বের প্রয়োজনের’ সঙ্গে এসব প্রভাবের ভারসাম্য বজায় রাখতে হবে।

আলাস্কা বেরিং সি ক্র্যাবার্সের নির্বাহী পরিচালক জেমি গোয়েন বলেছেন, এই সিদ্ধান্তের ফলে কাঁকড়া ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবেন।
তিনি বলেন, যা হচ্ছে তা অবিশ্বাস্য। আমাদের তৃতীয় প্রজন্মের অনেক মৎস্যজীবী রয়েছে, যারা ব্যবসার বাইরে চলে যাচ্ছে।

গত বছর আলাস্কায় মোট ২ হাজার ৫৪০ টন স্নো ক্র্যাব শিকার করা হয়েছিল, যা গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে কম। আলাস্কা সিফুড মার্কেটিং ইনস্টিটিউটের তথ্যমতে, মার্কিন অঙ্গরাজ্যটিতে কাঁকড়া শিল্পের আনুমানিক মূল্য প্রায় ২০ কোটি ডলার।

সূত্র: আল জাজিরা

এই বিভাগের আরও খবর