বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

রুশ হামলায় অন্ধকারে ইউক্রেনের বন্দর নগরী ওডেসা

  • প্রকাশিত : রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২

রাশিয়ার হামলায় পুরোপুরি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের বন্দর নগরী ওডেসা। স্থানীয় সময় শনিবার (১০ ডিসেম্বর) রাতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, ওডেসা ও এর আশপাশের ১৫ লাখ মানুষ এখন বিদ্যুৎ ছাড়া মানবেতর জীবন-যাপন করছেন। সেখানকার পরিস্থিতি খুবই খারাপ।

ইউক্রেনের কর্মকর্তারা জানান, রাশিয়া ইরানের তৈরি ড্রোন দিয়ে শনিবার (১০ ডিসেম্বর) সকালে ওডেসার বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে হামলা চালায়। এতে সেখানকার প্রায় সব স্থাপনা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এখন শুধুমাত্র হাসপাতাল ও জরুরি স্থানগুলোতে বিদ্যুৎ আছে। হামলায় যে ক্ষয়ক্ষতি হয়েছে, তা স্বাভাবিক হতে কমপক্ষে তিন মাস সময় লেগে যাবে।

এদিকে, বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রকাশ্যে ঘোষণা দেন, ইউক্রেনের জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামোর ওপর হামলা অব্যাহত রাখবেন তিনি। এরই মধ্যে বিদ্যুৎকেন্দ্রে হামলার কারণে লাখ লাখ ইউক্রেনীয় নাগরিককে তীব্র ঠাণ্ডার সঙ্গে লড়াই করতে হচ্ছে

যেসব মানুষ ঘর উষ্ণ রাখতে শুধুমাত্র বিদ্যুতের ওপর নির্ভরশীল তাদের বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাওয়ার অনুরোধ জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা।

যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের মুখোমুখি হওয়ায় রুশ সৈন্যরা গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের জ্বালানি স্থাপনাগুলো লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছেন। এতে শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের মুখোমুখি হয়েছেন ইউক্রেনীয়রা।

বর্তমানে ইউক্রেনের গড় তাপমাত্রা প্রায় মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াসে (২৩ ডিগ্রি ফারেনহাইট) নেমে গেছে। এমতাবস্থায় নিজেদের গরম রাখার জন্য প্রয়োজনীয় জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ না পেলে দেশটিতে লাখ লাখ মানুষের প্রাণহানী ঘটবে।

সূত্র : আল জাজিরা

এই বিভাগের আরও খবর