সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

জাম্বিয়ায় রাস্তার পাশ থেকে ২৭ শরণার্থীর মরদেহ উদ্ধার

  • প্রকাশিত : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২

আফ্রিকার জাম্বিয়ায় সড়কের পাশ থেকে ২৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, নিহতরা সবাই শরণার্থী। রাজধানী লুসাকার উত্তরের এনগওয়ারেরে এলাকা থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়।

জাম্বিয়া পুলিশের মুখপাত্র ড্যানি এমওয়ালে জানান, রোববার স্থানীয় সময় সকাল ৬টার দিকে সেখানকার বাসিন্দারা মৃতদেহগুলো দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। সম্ভবত তারা পরিবহনে নিয়ে যাওয়ার সময় দম বন্ধ হয়ে মারা গেছেন। তিনি আরও জানান, ঘটনাস্থল থেকে একজনকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়। ওই ব্যক্তি নিঃশ্বাস নিতে পারছিলেন না। তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়।’

জাম্বিয়া মানবপাচারকারী চক্রের একটি ট্রানজিট পয়েন্ট। বেশিরভাগই হর্ন অব আফ্রিকা থেকে দক্ষিণ আফ্রিকায় পাচার হয় এই রুট দিয়ে।

নিহতদের নথিপত্র ঘেটে পুলিশ ধারণা করছে, তারা সবাই ইথিওপিয়ার নাগরিক।

জাম্বিয়ার পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রাথমিক তদন্তে যা পেয়েছি তাতে মনে হচ্ছে, সেখানে মোট ২৮ জন ছিলেন। তারা সবাই পুরুষ এবং তাদের বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে। অজ্ঞাত ব্যক্তিরা এনগওয়ারেরে এলাকার চিমিনুকা রাস্তার পাশে মরদেহগুলো ফেলে রেখেছিল।পরে মৃতদেহগুলো উদ্ধার করে হাসপাতালের মর্গে পাঠায় পুলিশ।’

গত অক্টোবরেও প্রতিবেশী দেশ মালাউইতে গণকবর থেকে ইথিওপিয়ার ২৫ শরণার্থীর মরদেহ উদ্ধার করা হয়। পরে মালাউই পুলিশ জানায়, ভয়াবহ ওই ঘটনার সঙ্গে দেশটির সাবেক প্রেসিডেন্ট পিটার মুথারিকার সৎ ছেলের জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়।

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর