সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

এআই চ্যাটবটের প্রতিযোগিতায় নামছে আলিবাবা

  • প্রকাশিত : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

বিশ্বের বড় বড় কোম্পানিগুলো যখন কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক চ্যাটবট তৈরির প্রতিযোগিতায় নেমে পড়েছে, তখন চীনের প্রযুক্তি কোম্পানি আলিবাবার পক্ষে হয়তো হাত গুটিয়ে বসে থাকা সম্ভব ছিল না। সম্প্রতি মাইক্রোসফট ও গুগলের মতো বেশি কয়েকটি বৃহৎ কোম্পানি তাদের নিজস্ব ‘জেনারেটিভ এ আই চ্যাটবট’ উন্মোচন করেছে।

২০২২ সালের নভেম্বর মাসে মাইক্রোসফটের ওপেনএআই বাজারে ছেড়েছে চ্যাটজিপিটি। গুগলও ইতোমধ্যে বার্ড নামের চ্যাটবট পরীক্ষামূলকভাবে চালু করেছে, শুধু ১৮ বছরের বেশি বয়সীদের জন্য। চীনের প্রযুক্তি কোম্পানি বাইদুও একই ধরনের চ্যাটবট ছাড়ার কথা ঘোষণা করেছে।

বলা হচ্ছে, এআই হচ্ছে আগামী দিনের প্রযুক্তি এবং বৃহৎ কোম্পানিগুলোর মধ্যে ইতোমধ্যেই শুরু হয়ে গেছে তীব্র প্রতিযোগিতা, নতুন নতুন জিনিস তৈরি হচ্ছে অতি দ্রুতগতিতে। সারা দুনিয়ার প্রযুক্তি জগতেই এ নিয়ে শুরু হয়েছে হৈচৈ, সৃষ্টি হয়েছে কৃত্রিম বৃদ্ধিমত্তার পক্ষে-বিপক্ষে নানামুখী বিতর্ক।

আলিবাবা জানিয়েছে, তাদের নিজস্ব চ্যাটজিপিটি জাতীয় প্রযুক্তির নাম হবে ‘টোংগি কিয়ানওয়েন’ এবং ‘অদূর ভবিষ্যতে’ এটিকে তাদের সকল ব্যবসার সঙ্গে যুক্ত করা হবে। যদিও তারা সুনির্দিষ্ট কোনো সময় উল্লেখ করেনি।

‘টোংগি কিয়ানওয়েন’ কথাটির অর্থ হচ্ছে ‘হাজার প্রশ্ন করে একটি জবাব খোঁজা’। এর কোনো ইংরেজি নাম দেয়া হয়নি, তবে এটি ইংরেজি ও চীন, এই দুই ভাষাতেই কাজ করতে পারবে।

এই বিভাগের আরও খবর