রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন

ইসরায়েলে বার্ড ফ্লু সংক্রমণে মারা গেছে কয়েক হাজার সারস

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

ইসরায়েলের উত্তরাঞ্চলে বার্ড ফ্লুর সংক্রমণে ৫ হাজারের বেশি পরিযায়ী সারস মারা গেছে। এছাড়াও খামারিরা কয়েক হাজার মুরগি জবাই করতে বাধ্য হয়েছেন। একইসঙ্গে বর্তমান পরিস্থিতিকে দেশটির ইতিহাসে ‘সবচেয়ে মারাত্মক বন্যপ্রাণী বিপর্যয়’ বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ইসরায়েলের জনপ্রিয় পত্রিকা হারেটজ তাদের প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইসরায়েলের বন্যপ্রাণী অধিদপ্তরের শঙ্কা, দেশের ইতিহাসে সবচেয়ে মারাত্মক বন্যপ্রাণী বিপর্যয় ঘটার আশঙ্কা রয়েছে। সেই বিপর্যয় তারা ঠেকানোর চেষ্টা করছে। ইসরায়েলের পার্ক অ্যান্ড নেচার অথরিটির জ্যেষ্ঠ বিজ্ঞানী উরি নাভেহ বলেন, পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। বহু সারস মারা গেছে গভীর পানিতে। তাদের দেহ উদ্ধার করা সম্ভব হয়নি।
ইসরায়েলের পরিবেশ রক্ষা মন্ত্রী তামার জেন্ডবার্গ বলেছেন, ‘দেশের ইতিহাসে বন্যপ্রাণীর সবচেয়ে মারাত্মক ক্ষতি’ হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো আন্দাজ করা যাচ্ছে না।

প্রতি বছর পাঁচ লাখের বেশি সারস ইসরায়েল হয়ে আফ্রিকা যায়। তার মধ্যে বেশ কিছু সারস সে দেশে থেকেও যায়। শীতে অন্তত ৩০ হাজার সারস ইসরায়েলের উত্তরাঞ্চলে থেকে যায়।

বিজ্ঞানীদের ধারণা, সারসগুলো অন্য কোনো ছোট পাখি থেকে সংক্রমিত হয়েছে। ইসরায়েলের স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে মৃত সারসের ছবি ছাপানো হয়েছে। তারা বলছে, অন্তত ১০দিন আগে থেকে সারসের মৃত্যু শুরু হয়েছে।

হুলা লেক পার্কের মুখপাত্র ইয়ারন মাইকেলি বলেন, যেখানে সারস পাখিগুলো সবচেয়ে বেশি, সেখান থেকে পার্কের কর্মীরা যত তাড়াতাড়ি সম্ভব মরদেহগুলো সরিয়ে নিচ্ছেন। তবে ভয়ের বিষয় হচ্ছে এগুলো থেকে অন্যান্য বন্যপ্রাণীও সংক্রমিত হতে পারে।

এদিকে দেশটির কৃষি মন্ত্রণালয়ের মুখপাত্র ডাফনা ইউরিস্তা বলেন, রোগের বিস্তার ঠেকাতে এলাকার ৫০ লাখ মুরগি জবাই করা হচ্ছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কার্যালয় জানিয়েছে, কৃষি, পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। মানুষের মধ্যে সংক্রমণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নিও বলেও জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর